হানাফী মাযহাব: প্রাসঙ্গিক আলোচনা

উপমহাদেশের অন্যতম বিদগ্ধ হাদীস বিশারদ আল্লামা মুহাম্মাদ আব্দুর রশীদ নুমানী রহ. ইলমী অঙ্গনে একটি সুপরিচিত নাম। তাঁর রচনাসম্ভারে হানাফিয়াত ও হানাফী মাযহাব সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য উপাত্ত ওঠে এসেছে অনন্য উপস্থাপনায়। মানুষকে লুব্ধ করার মতো নানা উপাদানে পূর্ণ তাঁর রচনাবলি। তাঁর জীবনের অনন্য ইলমী কীতিসমূহের একটি অংশ মুকাদ্দিমাতে নুমানী ও মাকালাতে নুমানী নামে প্রকাশিত হয়েছে। এ দু কিতাব থেকে আটটি মুকাদ্দিমা ও দুটি মাকালা এ গ্রন্থে স্থান পেয়েছে।

এ কিতাবে―মাযহাব ও তাকলীদের সংক্ষিপ্ত পরিচিতি, আল্লামা মুহাম্মাদ আব্দুর রশীদ নুমানী রহ.-এর সংক্ষিপ্ত তথ্যবহুল জীবনী, ইমাম আযম আবু হানীফা রহ. সংকলিত হাদীসগ্রন্থ কিতাবুল আছারের পরিচিতি ও বৈশিষ্ট্য, হাদীস বর্ণনার ক্ষেত্রে ইমাম আযমের মূলনীতিসমূহ, ইমাম আযমের নামে সংকলিত মুসনাদগ্রন্থসমূহের পরিচিতি ইত্যাকার বিষয়ে তথ্যবহুল ও সারগর্ভ আলোচনা তুলে ধরা হয়েছে। আরো আলোচনা করা হয়েছে মুআত্তায়ে ইমাম মুহাম্মাদের পরিচিতি, বৈশিষ্ট্য এবং ইলমী মাকাম নিয়ে। হানাফী মাযহাবের অন্যতম উৎসমূল চতুর্থ খলীফা হযরত আলী রা.-এর মানাকিব ও বৈশিষ্ট্য এবং ইলমী মাকাম নিয়ে রয়েছে মনোজ্ঞ আলোচনা। হযরত আলী রা.-এর আলোচনায় প্রাসঙ্গিকভাবে স্থান পেয়েছে মুসনাদে বাকী বিন মাখলাদ, মুসনাদে আবু দাউদ তয়ালিসী, মুসনাদে হুমাইদী, মুসনাদে আহমদ ও মুসনাদে ইয়াকুব বিন শাইবা সাদুসী― প্রভৃতি মুসনাদের সংক্ষিপ্ত পরিচিতি এবং এসব মুসনাদে হযরত আলী রা.-এর রিওয়ায়েতের সংক্ষিপ্ত পরিসংখ্যান। সাবীলুর রাশাদ কিতাবের ভূমিকা ও মুখবন্ধে উঠে এসেছে ঐতিহাসিক গুরুত্বে মহীয়ান পাক-ভারত উপমহাদেশের ইতিহাসের আলোকিত অনেক দিক।

এ ছাড়া এ উপমহাদেশে হানাফী মাযহাবের ইতিকথা, হানাফীদের অবদান ও ইতিহাসের উজ্জ্বল অধ্যায় এবং লা-মাযহাবীদের অপতৎপরতার জন্মলগ্ন ইতিহাস নিয়েও উঠে এসেছে অনেক দুর্লভ তথ্য। এদের খÐনে উলামায়ে দেওবন্দের ভূমিকাও উজ্জ্বলভাবে তুলে ধরা হয়েছে।

ইমাম ফখরুল ইসলাম আলী বিন মুহাম্মাদ আলবাযদবী আলহানাফী রহ., ইমাম আবুল হাসান সিন্ধি রহ., হাফেজ ইবনে হাজার আসকালানী রহ., ইমাম ইবনে কাসীর রহ. প্রমুখ ইমামদের জীবন, কর্ম ও ইলমী মাকাম তুলে ধরা হয়েছে সুন্দর উপস্থাপনায়। ইমাম আবুল হাসান সিন্ধি রহ.-এর জীবনী শুরু করার পূর্বে হিন্দুস্তানে ইলমে হাদীস চর্চার সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরা হয়েছে দুর্লভ তথ্য-উপাত্তের সন্নিবেশ ঘটিয়ে। কিতাব সমাপ্ত করা হয়েছে নুমানী রহ-এর বিখ্যাত প্রবন্ধ لامذہبيت کا فتنہ لا دينيت پر جاکر ختم ہوتاہے (মাযহাব-বিরোধিতার শেষ পরিণাম ধর্মচ্যুতি) দিয়ে।
গ্রন্থটির বিভিন্ন স্থানে নুমানী রহ.-এর গুরুত্বপূর্ণ ইলমী টীকা রয়েছে। পাশাপাশি জায়গায় জায়গায় অনুবাদকের পক্ষ থেকে বিশ্লেষণাত্মক ইলমী টীকা বা পর্যালোচনা সংযোগ করে আলোচনাকে সহজবোধ্য, বোধগম্য ও উপাদেয় করার চেষ্টা করা হয়েছে। ইলমী টীকাতে অত্যন্ত মূল্যবান ও জরুরী বিভিন্ন বিষয় স্থান পেয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো সালাফ ও পরবর্তীদের যামানায় ফিকহ ও ফকীহ শব্দের ব্যবহার, গযওয়াতুল হিন্দ সংগঠিত হয়েছে নাকি সংগঠিত হবে এ বিষয়ক ফন্নী আলোচনা, যা গযওয়াতুল হিন্দ কি আপনার দুয়ারে কড়া নাড়ছে? শিরোনামে উল্লেখ করা হয়েছে। এছাড়ও রয়েছে সিফাত সংক্রান্ত গুরুত্বপূর্ণ আলোচনা, মুজাদ্দেদে আলফে সানী রহ. ও আব্দুল হক মুহাদ্দেস দেহলভী রহ. দুই সমসাময়িক আলেমের তাজদীদী কাজের ধরণের মানহাযগত পার্থক্য, দিল্লীর এরাবিক কলেজের সংক্ষিপ্ত ইতিহাস। ইত্যাকার নানান বিষয়।

ফেদায়ে মিল্লাত আসআদ মাদানী রহ.-এর অন্যতম সুযোগ্য খলীফা, উপমহাদেশের অন্যতম হাদীস বিশারদ, তিরমিযী শরীফের বিখ্যাত ব্যাখ্যাগ্রন্থ কিফায়াতুল মুগতাযীর মুসান্নিফ, তুলনামূলক ধর্মচিন্তক, বাংলাদেশের গর্ব হযরত মাওলানা আবদুল মতিন ছাহেব (দা. বা.) কিতাবটি পাঠ করে দুআ বাণী লিখেছেন। বইটি সম্পর্কে তিনি বলেন, এটি পড়ে আমি মুগ্ধ হয়েছি। বইটি আলেম ও তালিবে ইলম সবার জন্য উপকারী বলে মনে করি।

‘আলকালামুল মুফীদ ফি তাহরীরিল আসানীদ প্রণেতা, দারুল কুরআন ওয়াস সুন্নাহ, নিউ ইয়র্ক, আমেরিকার মুহতামিম ও শাইখুল হাদীস আল্লামা রূহুল আমীন ফরিদপুরী ছাহেব (দা. বা.)। তিনি নুমানী রহ.-সহ অসংখ্য আকাবিরের সাহচর্য-ধন্য ও বিশিষ্ট শাগরিদ। তিনিও এ কিতাবের উপর একটি দুআ বাণী লিখে দিয়েছেন। তিনি বলেন, কিতাবটি পড়ে আমি যারপরনাই আনন্দিত হয়েছি, প্রভাবিত হয়েছি, হয়েছি আবেগাপ্লুতও। সুদীর্ঘ ৩১ বছর পর আমার জীবনের লালিত আরও একটি স্বপ্ন বাস্তবায়িত হয়েছে দেখতে পেয়ে আমি আল্লাহ তাআলার দরবারে শুকরিয়া আদায় করছি। বিশেষ করে মাওলানা মুহসিনুদ্দীন খানের জন্য হৃদয় নিংড়ানো দোয়া করি, আল্লাহ তাআলা তার ইলম, আমল ও দ্বীনী খেদমতের মধ্যে বরকত দান করেন এবং আরো বেশি এ ধরনের কাজ করার তাওফীক দান করেন।

 

লেখক: মাওলানা মুহসিন উদ্দীন খান

বিষয়: মাযহাব

পৃষ্ঠা: ৪৫০

মূল্য: ৪০০ টাকা

শর্ট পিডিএফ পড়তে এখানে চাপ দিন

গ্রন্থটি সংগ্রহ করতে এখানে চাপ দিন