রমজানের বিরতি: আমাদের ইলমি ও আমলি মাশগালা: সংক্ষিপ্ত নসিহা

بسم الله الرحمن الرحيم
রমজানের বিরতি: আমাদের ইলমি ও আমলি মাশগালা: সংক্ষিপ্ত নসিহা
–মাওলানা আবু সাবের আব্দুল্লাহ
রমজান ও তার আগপর মিলিয়ে অন্তত দু মাস, এক বিরাট অখণ্ড সময়। আমাদের অনেককে এই সময়টাতে মাদ্রাসার নূরানী পরিবেশের বাইরে থাকতে হয়, ওস্তাদগণের সযতন নেগরানি ও সৎসঙ্গ থেকে দূরে থাকতে হয়। ফলে এ সময় আমরা অনেকে অসৎসঙ্গের খপ্পরে পড়ে যাই। জীবনের মূল্যবান সময় বৃথা চলে যায়, এমনকি বিগত দশ মাসের অর্জিত নূর এ দুই মাসে অনেকটা ম্লান হয়ে যায়। যদি একটু সচেতন হই, তবে দুমাস আমাদের জন্য অনেক অনেক বরকতের জরিয়া হতে পারে। আমার ইলমি ও আমলি জিন্দেগীর উন্নতি ও তরক্কির সিঁড়ি হতে পারে। তাই আসুন, এ দুমাসকে কর্মমুখর করে তুলি, দীন দেশ ও জাতির তরে নিজের জীবনকে সমৃদ্ধ করি।
নেজামুল আউকাত বানিয়ে নিম্নোক্ত কাজগুলো আঞ্জাম দেওয়ার চেষ্টা করি–
১. হাফেজ হয়ে থাকলে অবশ্যই তারাবি পড়াবো। মসজিদে পড়ানোর ব্যবস্থা না হলে পারিবারিক পরিবেশে পরিচিতজনদের নিয়ে পড়াবো। একজন হাফেজের জন্য তারাবি না পড়ানো নিতান্ত দুর্ভাগ্যের বিষয়।
২. সবাই আমরা গুরুত্বের সাথে পাঁচ ওয়াক্ত নামাজ মসজিদে আদায় করব। তারাবির নামাজে অংশগ্রহণে কোন ধরনের অলসতা করব না। রোজা রাখব, মাসনুন দোয়া-দুরুদের এহতেমাম করব।
৩. মহাব্বত, আজমত ও তাদাব্বুরের সাথে প্রতিদিন কোরআন মাজীদ তেলাওয়াত করব। গায়রে হাফেজগণ এই সুযোগে ২৮. ২৯ ও ৩০ নং পারা মুখস্ত করে নিবো।
৪. ধারাবাহিকভাবে কুরআন মজিদের তরজমা শেখা ও আত্মস্থ করার চেষ্টা করব। সংক্ষিপ্ত কোন তাফসীর মোতালা করব।
৫. দৈনিক বিষয়ভিত্তিক দুই একটি হাদিস মুখস্ত করব এবং তরজমা ও সংক্ষিপ্ত ব্যাখ্যা রপ্ত করে নিব।
৬. প্রতিদিন নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সিরাত এবং সাহাবা ও সালাফের জিন্দেগি পাঠ করার চেষ্টা করব।
৭. আকাবিরের মাওয়ায়েজ, মাকতুবাত ও মালফুজাত পাঠের চেষ্টা করব।
৮. নাহু সরফ ইনশা ইত্যাদি– যার যে বিষয়ে দুর্বলতা রয়েছে কিংবা যোগ্যতা আরও শাণিত করা প্রয়োজন, সে বিষয়ে বিশেষ লেখাপড়ায় মনোযোগ দিব।
৯. পারিবারিক ও সামাজিক পরিসরে দ্বীনী দাওয়াত ও তালিমের মেহনত করব।
১০. সর্বোতভাবে অসৎসঙ্গ বর্জন করব। স্মার্টফোনের ব্যবহার একেবারে সীমিত করে ফেলব। অনেকের জন্য স্মার্ট ফোন الجليس السوء এর নিকৃষ্ট উদাহরণ। সৎ সাহসের সঙ্গে হিম্মত করে এটা বর্জন করব।
১১. সম্ভব হলে কোন আহলে ইলম আল্লাহওয়ালার সোহবত গ্রহণ করব এবং এতেকাফ করব।
গ্রন্থনির্দেশিকা:
তরজমা ও তফসীরের জন্য বয়ানুল কুরআন, হেদায়াতুল কুরআন, তফসিরে ওসমানী বাংলা, তাওজিহুল কুরআন বাংলা, সফওয়আতুত তাফাসির আরবি, আইসারুত তাফাসির আরবি।
হাদিসের জন্য রিয়াজুস সালেহীন বাংলা তর্জমা মাওলানা আবুল বাশার মোহাম্মদ সাইফুল ইসলাম, মারেফুল হাদিস বাংলা,
আল আদাবুল মুফরাদ।
সীরাতের জন্য নবীয়ে রহমত, ফিকহুস সীরাহ আরবি সাঈদ রমজান আলবূতী, সুয়ারুম মিন হায়াতিস সাহাবা, সুয়ারুম মিন হায়াতি তাবেঈন, আকাআবিরে দেওবন্দের ছাত্র জীবন বাংলা, ইসলাহী খুতবাত, ইসলাহী মাজালিস, আকাবির কা রমজান।
আল্লাহ তাআলা আমাদেরকে কিতাবগুলো পড়ার এবং যোগ্যতা অর্জনের এই সুবর্ণ সুযোগ কাজে লাগানোর তৌফিক দান করুন। আমিন।
واخر دعوانا ان الحمد لله رب العالمين.
১৩ রজব ১৪৪৫ হি.
Facebook

সাম্প্রতিক প্রবন্ধ

উজবেকিস্তান সফরের কারগুজারি

জামিয়াতুল উলূমিল ইসলামিয়ার মুহতামিম হযরত মাওলানা মুফতি মাহমুদুল হাসান (হাফিযাহুল্লাহ), মাওলানা তাহমীদুল মাওলা (হাফিযাহুল্লাহ), মাওলানা তাফহীমুল হক হবিগঞ্জী (হাফিযাহুল্লাহ) প্রমুখ

Read More »